Top Ad unit 728 × 90

>
[]

গুগল ক্রোমে বাংলা দেখতে সমস্যা? সমাধান নিয়ে নিন!

সাম্প্রতিক জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার গুগল ক্রোমের এক আপডেটের পর এতে বাংলা দেখতে অনেকেরই অসুবিধা হচ্ছে। যুক্তবর্ণ ভেঙে ভেঙে আসছে এবং ‘আকার’ ‘ই-কার’ প্রভৃতিও এলোমেলো হয়ে যাচ্ছে। দুশ্চিন্তায় পরে কেউ কেউ ব্রাউজার পরিবর্তনের কথা ভাবছেন। কিন্তু খুব সহজেই ক্রোমের এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।
আপনার কম্পিউটারে যদি বাংলা লেখার সফটওয়্যার ‘অভ্র’ ইন্সটল করা থাকে তাহলে আপনি এক মিনিটেই এই সমস্যার সমাধান করতে পারেন। আর যদি অভ্র না থাকে তবে মাত্র ‘Siyam Rupali’ ফন্ট ইনস্টল করে সমাধান করতে পারবেন।
চলুন তবে দেখা যাক কিভাবে ফন্ট সমস্যার সমাধান করতে হয়ঃ
স্টেপ-১
প্রথমে http://www.omicronlab.com/download/fonts/Siyamrupali.ttf এই লিংক থেকে সিয়াম রূপালি ফন্টটি ডাউনলোড করুন। ফন্ট ফাইলটির ওপর ডাবল ক্লিক করে এর ‘ইনস্টল’ বাটনে ক্লিক করে ফন্টটি ইনস্টল করে নিন।

স্টেপ-২
তারপর ক্রমের ‘সেটিংস’ থেকে ‘শো অ্যাডভান্সড সেটিংস’ সিলেক্ট করলেই ‘ওয়েব কনটেন্ট’ মেন্যুতে ‘কাস্টমাইজ ফন্ট’ অপশনটি পাওয়া যাবে। ‘Customize Fonts’ এ ক্লিক করলে ফন্ট মেন্যু আসবে।
আপনি চাইলে ক্রোমে নতুন ট্যাব খুলে এড্রেস বারে এই লিংকটি chrome://settings/fonts কপি-পেস্ট করে এন্টার দিয়ে এ পর্যন্ত আসাতে পারবেন।

স্টেপ-৩
এখান থেকে ‘Standard Font’ (স্ট্যান্ডার্ড ফন্ট) অপরিবর্তিত রেখে নিচের ‘Serif Font’ ও ‘Sans-serif Font’ পরিবর্তন করে ‘Siyam Rupali’ নির্বাচন করে ‘Done’ বাটনে ক্লিক করে বেরিয়ে আসুন।
গুগল ক্রোমে বাংলা দেখতে সমস্যা? সমাধান নিয়ে নিন! রিভিউ করছেন Unknown তে 5:16 AM রেটিং:

No comments:

কপিরাইট ২০১৬ © টিপস ওয়ার্ল্ড এর সর্বস্বত্ব সংরক্ষিত
ডিজাইন করেছেন আব্দুল্লাহ আল মামুন

যোগাযোগ

Name

Email *

Message *

Theme images by enot-poloskun. Powered by Blogger.