Top Ad unit 728 × 90

>
[]

না বলা ভালোবাসা


জীবনের একটা সময়ে এসে প্রেম-ভালোবাসা সবার মধ্যেই কমবেশি মাথা চাড়া দিয়ে ওঠে। যারা ‍মুখ ফুটে বলতে পারে তারা ভালোবাসার মানুষটিকে সাথে নিয়ে ঘুড়ে বেড়াতে পারে, বিয়ে করে সুখে শান্তিতে ঘর-সংসার করতে পারে। আর যারা মুখ ফুটে ভালোবাসার কথাটি বলতে পারে না তারা প্রেমিকাকে নিয়ে সারাদিন ঘুরে বেড়ানোর স্বপ্ন বুনে বেড়ায় এবং একটা সময় অন্য কেউ তার চোখের সামনে দিয়ে তার সেই মনের মানুষটির হাত ধরে ঘুরে বেড়ায়। এটাই তাদের জন্য উচিত শিক্ষা। ভালোবাসতে পারবেন কিন্তু মুখ ফুটে বলতে পারবেন না এটা কেমন কথা। ছেলে ও মেয়ে উভয়ের ক্ষেত্রেই এরকমটি লক্ষ্য করা যায়।
 
কোনো কোনো ক্ষেত্রে দেখা যায় ছেলে মেয়েটিকে ভালোবাসে কিন্তু মুখ ফুটে বলতে পারে না। একই ঘটনা অনেক মেয়ের ক্ষেত্রেও ঘটে। আবার অনেক সময় দেখা যায় ছেলে-মেয়ে দুজনই দুজনকে মনে প্রাণে ভালোবাসে কিন্তু কেউই কাউকে মুখ ফুটে বলতে পারে নি। একসময় এসে দুজনেরই অন্য কারো সাথে বিয়ে হয়ে যায় এবং সে জীবনে তারা দুজন হয়তোবা সুখী হতে পারে না। তখন আফসোস করে কেনো যে মুখ ফুটে ভালোবাসার কথাটি বললাম না।  
 
যেসব কারণে এই বিষয়টি হয়ে থাকে তার মধ্যে অন্যতম হলো – লজ্জা, ভয়, সংকোচ, আস্থাহীনতা। অনেকে লজ্জার কারণে ভালোবাসার কথাটি তার মনের মানুষকে বলতে পারে না। অনেকের মধ্যে কথাটি বলার পর কোনো ধরনের অপ্রিতীকর ঘটনা ঘটার আশংকা কাজ করে। আবার অনেকে যদি কথাটি বলার পর সে যদি ফিরিয়ে দেয় এই ধরনের সংকোচ ও আস্থাহীনতা কাজ করে।
 
কথায় আছে প্রেম-ভালোবাসা ও যুদ্ধে লজ্জা, ভয়, সংকোচ থাকতে নেই। তাই কাউকে যদি মন থেকে ভালোবেসেই থাকেন তাহলে এগুলো ঝেড়ে ফেলে দেরি না করে কথাটি সেই মানুষটিকে বলে ফেলাই ভালো। নাহলে আপনি যেমন নিজের মধ্যে কথাটি চেপে রেখে তিলে তিলে নি:শেষ হয়ে যাচ্ছেন সেই মানুষটিও তার ভালোবাসার মানুষের অপেক্ষায় প্রহর গুনতে গুনতে আপনার আসার পথে নির্বাক তাকিয়ে রয়েছেন। আপনি কবে এসে তাকে ভালোবাসার কথাটি বলবেন সেই জন্য সে চাতক পাখির মতো চেয়ে রয়েছে।
 
আর যদি লজ্জা, ভয়, সংকোচ দূর করে মনের কথাটি মনের মানুষকে বলতে নাই পারেন তাহলে বর্তমান যুগে আরও অনেক অবলম্বন রয়েছে কথাটি বলার। এক্ষেত্রে বন্ধু-বান্ধবের সহায়তা নিতে পারেন, ছোট্ট একটি এস.এম.এস এর মাধ্যমে মনের কথাটি তাকে জানিয়ে দিতে পারেন। তবে এতে করে আপনার মনের মানুষের কাছে আপনার দুর্বলতা ফুটে উঠতে পারে। তাই সামনাসামনি চোখে চোখ রেখে নিজের মুখে ভালোবাসার কথা বলার চেয়ে ভালো কোনো কিছুই হতে পারে না।
 
যদি নাই বলতে পারেন তাহলে শুধু শুধু তার আসা যাওয়ার রাস্তায় ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থেকে সময় নষ্ট করার কোনো প্রয়োজন। ভালোবাসাটাকে মাটি চাপা দিয়ে এই সময়টাকে নিজের ক্যারিয়ারের পিছনে ব্যয় করাই ভালো। সময় হলে বাবা-মায়ের ঠিক করা পাত্রীকে বিয়ে করে ঘর সংসার করবেন। আর সেই মানুষটিও তার বাবা-মায়ের পছন্দের পাত্রীকে বিয়ে করে ঘর সংসার করবে। শুধুমাত্র “আমি তোমাকে ভালোবাসি” এই কথাটুকু মুখ ফুটে না বলার কারণে দুজন দুজনকে ভালোবেসেও কেউ কারো জীবনের সঙ্গী হতে পারলেন না এটাই আফসোস থেকে যাবে দুজনের মধ্যে।
না বলা ভালোবাসা রিভিউ করছেন Unknown তে 6:51 PM রেটিং:

No comments:

কপিরাইট ২০১৬ © টিপস ওয়ার্ল্ড এর সর্বস্বত্ব সংরক্ষিত
ডিজাইন করেছেন আব্দুল্লাহ আল মামুন

যোগাযোগ

Name

Email *

Message *

Theme images by enot-poloskun. Powered by Blogger.