Top Ad unit 728 × 90

>
[]

কম্পিউটার, মোবাইল কিংবা প্লেস্টেশনে তো অনেক 2D-3D গেম খেললেন, এবার আসছে ভার্চুয়াল রিয়েলিটির গেম!

যব তক হ্যায় জান মুভিটা দেখেছেন? ঐ যে শাহরুখ খান কোনরকম সেফটি মেজার নেওয়া ছাড়াই একটার পর একটা বম্ব ডিফিউস করতে করতে এক সময় ১০০টা বম্ব ডিফিউস করে ফেলে। কিংবা হলিউডের মুভিগুলো? নায়িকার শরীরে বোমা আটকে দিয়েছে ভিলেন। দুই মিনিটের মধ্যে বোমা ডিফিউস করতে না পারলেই বুম! এতগুলো তারের মধ্যে কোন তারটা কাটবে নায়ক? রিয়েল লাইফে কারও জীবনে এরকম না হওয়াটাই কাম্য তবে আপনি এখন চাইলেই বোমা ডিফিউস করার প্রায় বাস্তব একটা অনুভূতি পেতে পারেন। প্রতিটা বোমা নিষ্ক্রিয় করার সময় যেরকম টেনশন কাজ করে এই টেনশনটা অনুভব করার জন্য আপনাকে ভার্চুয়াল রিয়েলিটির একটা গেম খেলতে হবে। গেমটার নাম কিপ টকিং এন্ড নোবডি এক্সপ্লোডস (Keep Talking and Nobody Explodes)

ভার্চুয়াল রিয়েলিটি (Virtual Reality) কি?


খুব বেশি ডিটেইলসে যাব না তবে সাধারণভাবে বলি ভার্চুয়াল রিয়েলিটি বা ভিআর (VR) হলো কম্পিউটারের সহায়তায় তৈরি একটা থ্রি ডাইমেনশনাল জগৎ। আপনি যখন বিভিন্ন ভার্চুয়াল রিয়েলিটি ডিভাইসের সহায়তায় এ জগতে যাবেন, তখন আপনার কাছে এর সবকিছুই আসল মনে হবে। আপনি এখানকার আনাচে-কানাচে ঘুরে বেড়াতে পারবেন, গাছের পাতা ছুঁয়ে দেখতে পারবেন, অনেকটা অ্যাভাটার কিংবা এজ অব টুমরো মুভিটার মত। স্বপ্নে যেমনটা আমরা দেখি আরকি! ভার্চুয়াল রিয়েলিটিতে পার্থক্য কেবল একটাই। স্বপ্নটা দেখবেন নিজের ইচ্ছেমত আর একদম জেগে জেগে!
শুনতে নতুন মনে হতে পারে কিন্তু ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তিটা কিন্তু পুরোনোই। ১৯৫৭ সালে মর্টন হিলিগ নামের এক সিনেমাটোগ্রাফার 'Sensorama' নামক এক যন্ত্র আবিষ্কার করেন যেটা একই সাথে চারজনকে ঘ্রাণ, স্টেরিও সাউন্ড, সিটের নড়াচড়া এবং বাতাসে চুল উড়তে থাকার মত অনুভূতি দিতে পারত। ভার্চুয়াল রিয়েলিটির জনক হিসেবে ভদ্রলোক অমর হয়ে আছেন।

তবে রিসেন্টলি ভার্চুয়াল রিয়েলিটির জনপ্রিয়তার জন্য গুগলের অবদান অনস্বীকার্য। গুগল দেখিয়েছে যে, খুব বেশি খরচের দরকার নেই, কেবল হাতের কাছে পাওয়া যায় এমন কিছু কার্ডবোর্ড দিয়েই একটা ভার্চুয়াল রিয়েলিটি হেডসেট বানিয়ে ফেলা সম্ভব।

তুমুল জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ওয়ানপ্লাসও ঘোষণা দিয়েছে তারা ২৭ তারিখে (২৭ জুলাই) তাদের পরবর্তী স্মার্টফোনটি ঘোষণার জন্য ভার্চুয়াল রিয়েলিটি ব্যবহার করতে যাচ্ছে।

কিপ টকিং এন্ড নোবডি এক্সপ্লোডস

আমেরিকান গেম নির্মাতা প্রতিষ্ঠান স্টীল ক্রেট গেমস ঘোষণা দিয়েছে, তাদের কিপ টকিং এন্ড নোবডি এক্সপ্লোডস গেমটি এখন থেকে গিয়ার ভিআর স্টোরেও পাওয়া যাবে।

গেমটিতে আপনাকে একটার পর একটা বম্ব ডিফিউস করতে হবে। গেমটি খেলতে দুইজনের একটা টিম লাগবে। এর মধ্যে একজন ভিআর হেডসেট পরে বম্ব ডিফিউস করবেন। আরেকজনের কাছে কোন ভিআর হেডসেট থাকবে না কিন্তু তিনি গেমের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা ম্যানুয়াল পড়ে অন্যজনকে দিক নির্দেশনা দেবেন। বেঁচে থাকতে হলে আপনাদের দুজনের এই টিমকে একটার পর একটা বম্ব ডিফিউস করে যেতে হবে।
গেমের মূল্য ৯ ডলার। কাজেই ইন্টারন্যাশনাল ডেবিট-ক্রেডিট কার্ড কিংবা ভেরিফাইড পেপাল ছাড়া আসলে আমাদের পক্ষে গেমটার স্বাদ নেওয়া পসিবল হবে না।

Source: Techtunes
কম্পিউটার, মোবাইল কিংবা প্লেস্টেশনে তো অনেক 2D-3D গেম খেললেন, এবার আসছে ভার্চুয়াল রিয়েলিটির গেম! রিভিউ করছেন Unknown তে 9:00 PM রেটিং:

No comments:

কপিরাইট ২০১৬ © টিপস ওয়ার্ল্ড এর সর্বস্বত্ব সংরক্ষিত
ডিজাইন করেছেন আব্দুল্লাহ আল মামুন

যোগাযোগ

Name

Email *

Message *

Theme images by enot-poloskun. Powered by Blogger.