Top Ad unit 728 × 90

>
[]

মাইক্রোসফট এর ওয়ার্ল্ড ওয়াইড টেলিস্কোপ : মহাকাশে মহাভ্রমন

twinkle twinkle little star
how I wonder what you are..........
ছোটবেলায় যখন আমরা এই লাইনগুলো আওড়াতাম তখন আমাদের অনেকেই হয়ত ঘুনাক্ষরেও ভাবিনি যে জ্যোতির্বিজ্ঞান কোনদিন এতটা উন্নতি করবে। মহাকাশের অনেক কিছুই আমাদের সুস্পষ্ট ধারনার আওতায় চলে এসেছে ইদানিং।
y1peme0gjcnfevsrqr2cegc8hwrzzlnf_aqr4hyxpq9hu7pk0eps2nlbabzigzcmt_titqezvlp4nu.jpg

গুগল আর্থ এর মত উন্নত এবং চোখ ধাধানো প্লাটফর্মের কল্যানে আমাদের অনেকেই হয়ত কৃত্রিম উপায়ে মহাকাশ ভ্রমন করেছি। গবেষক ও সাধারন মানুষের কাছে তুমুল জনপ্রিয়তা প্রাপ্ত এই গুগল আর্থ, অনেকটা হৈচৈ ফেলে দেয়ার মত সফটওয়্যার ই বটে।
কিন্তু মাইক্রোসফট ই বা পিছিয়ে থাকবে কেন? মাইক্রোসফট সেই টেকনোলজিকে আরও উন্নত ও সম্প্রসারিত করে নিয়ে এলো তাদের নতুন প্রজেক্ট , ফ্রি অনলাইন ভার্চুয়াল টেলিস্কোপ।
wwtelescope-header.jpg
এতে ভূমিতে এবং মহাকাশে স্থাপিত টেলিস্কোপ এর সহয়তায় আপনি আপনার ডেস্কটপ এ বসে মহাকাশ ঘুরে আসার মজা নিতে পারবেন।
মাইক্রোসফট এর ট্যারাসারভার ভীত এর উপর স্থাপিত এই অনলাইন প্রযেক্টটি সম্পূর্ণ ফ্রি এবং এই সফ্টওয়্যার টি মাইক্রোসফট এর প্রয়াত গবেষক জিম গ্রে কে উৎসর্গ করা হয়েছে।
080227-coslog-wwt-spitzer-hlarge-4p.jpg
এর কালেকশানের অন্তর্ভূক্ত করা হয়েছে হাবল টেলিস্কোপ এবং স্পিটজার টেলিস্কোপ দিয়ে তোলা মহাকাশের অনেক চোখ ধাধানো ছবি। এতে নতুন সংযোজন হিসাবে আছে মহাকাশের এক্স রে চিত্র (Chandra X-Ray Observatory) । আরও থাকছে ক্যামেরা কে বিভিন্ন এ্যাংগেলে ঘুরিয়ে ও জুম করে মহাকাশের বিভিন্ন বস্তু অবলোকন করা। এর মাধ্যমে ইউজাররা উজ্জল বিকীরন সমৃদ্ধ মেঘমালাও জুম করে দেখতে পারবেন।
astronomy-112372.jpg
এই প্ল্যাটফর্মের কল্যানে আপনি বিভিন্ন অবস্থানের সাপেক্ষে মহাকাশীয় বস্তসমূহের উন্নত চিত্র দেখতে পাবেন। এবং আপনি এর মাধ্যমে যে কোন গ্রহ, নক্ষত্রের বর্তমান ও ভবিষ্যত অবস্থান সম্বন্ধে পরিস্কার ধারনা পাবেন।
এতে আরও যোগ হয়েছে নাসার কিছু নতুন টেকনোলজি, যার মাধ্যমে আপনি বিভিন্ন তরঙ্গদৈর্ঘ ও বিভিন্ন টেলিস্কোপ এর দ্বারা আলাদা আলাদা দুরত্ব হতে মহাকাশের চিত্র দেখতে পারবেন। এতে আরো রয়েছে বহুল আলোচিত Cosmic Genome Project। যার মাধ্যমে দৃশ্যমান মহাকাশের এক চতুর্থাংশের ছবি তোলা সম্ভব হবে বলে আশা করছেন জ্যোতির্বিঞ্জানীরা।
andromedagalaxy.jpg
এন্ড্রোমিডা গ্যালাক্সী
এই সফটওয়্যারটি বেটা ভার্সন হিসেবে রিলিজ করা হয়েছে। আমরিকার বড় বড় বিশ্ববিদ্যালয় গুলোর (হার্ভার্ড, এমআইটি) জ্যোতির্বিজ্ঞানের অধ্যাপকরা এর ভবিষ্যত সম্পর্কে বলেছেন যে এই সফটওয়্যারটি জ্যোতির্বিজ্ঞানের গবেষক ও শিক্ষার্থীদের কাজ গুলো আরো সহজ ও আনন্দময় করে তুলবে।
মাইক্রোসফট এর চেয়ারম্যান বিল গেটস এর মতে এই সফটওয়্যার জ্যোতির্বিজ্ঞানের শিক্ষার্থীদের একটি গুরুত্বপূর্ণ অংশে পরিনত হবে। এর সাহায্যে ব্যবহারকারী নিজের গবেষনা তথ্য জমা করতে পারবে। এবং আপনি আপনার মহাকাশ ভ্রমন নিজর মত করে ও সাজিয়ে নিতে পারবেন। মহকাশ ভ্রমনের সময় আপনি আপনার পছন্দনীয় মিউজিক ও শুনতে পারবেন। যা মহাকাশ ভ্রমন করে তুলবে আরও আনন্দময়।

প্রয়োজনীয় সিস্টেম

1. এটি শুধুমাত্র উইন্ডোজ প্ল্যাটফর্মে চলবে। XP SP2 (নূণ্যতম) অথবা windows vista (রিকমেন্ডেড)।
2. ইন্টেল কোর টু ডুয়ো প্রসেসর। 2গিগা হার্জ স্পিড সম্পন্য অথবা তার চেয়ে ও বেশী। (রিকমেন্ডেড)
3. 1 GB RAM (নূন্যতম)। 2GB রিকমেন্ডেড।
4. ডিস্ক্রিট গ্রাফিক্স কার্ড। 256-MB VRAM যা আপনাকে 3ডি ইমেজ এর চিত্র প্রদর্শনে সাহায্য করবে।
5. হার্ডডিস্কে 10 GB ফ্রি স্পেস (দ্রুতগতিতে টেলিস্কোপ ব্যবহারের জন্য) । তবে এর চেয়ে কম হলে ও চলবে।
6. XGA (1024 x 768) অথবা এর চাইতে হাই রেজুলিউশন সমৃদ্ধ মনিটর।
7. Microsoft® DirectX® version 9.0c এবং NET Framework 2.0
8. ইন্টারনেট সংযোগ এর স্পীড 56 Kbps অথবা আরও বেশী।

ডাউনলোড

তাহলে আর দেরী কেন বন্ধুরা, আপনার সিস্টেম যদি অনুকূলে থাকে তাহলে এখনই http://www.worldwidetelescope.org থেকে সফটওয়্যারটি ডাউনলোড করুন এবং ভার্চুয়াল মহাকাশ ভ্রমনের আনন্দ নিন।
মাইক্রোসফট এর ওয়ার্ল্ড ওয়াইড টেলিস্কোপ : মহাকাশে মহাভ্রমন রিভিউ করছেন Unknown তে 12:54 PM রেটিং:

No comments:

কপিরাইট ২০১৬ © টিপস ওয়ার্ল্ড এর সর্বস্বত্ব সংরক্ষিত
ডিজাইন করেছেন আব্দুল্লাহ আল মামুন

যোগাযোগ

Name

Email *

Message *

Theme images by enot-poloskun. Powered by Blogger.