Top Ad unit 728 × 90

>
[]

উইন্ডোজ ভিত্তিক প্রোগ্রাম ইন্সটল


প্রায় দেড় দশক আগে মাইক্রোসফট এমএস ডস নিয়ে কম্পিউটার মার্কেট প্রবেশ করে আজ উইন্ডোজ ৮ এ পৌঁছেছে । সময়ের সাথে তাল মেলাতে মাইক্রোসফট তার windows based operating systems (OS) এর আপডেট ভার্সন বের করছে। আমরা পিসি ইউজাররাও সময়ের সাথে আপডেট থাকতে চাই। তাই আমরা উইন্ডোজ আপডেট করি। তার জন্য আমরা “Update” অপশন ব্যাবহার করি বা ডিরেক্ট ইন্সটল করি।


আপডেট করলে পুরাতন বা আগের ভার্সন এর সাথে আপডেট ভার্সন এর সিস্টেম ( path, link, registry, dll file etc) মাইগ্রেট হয়। কিন্তু অ্যাপ্লিকেশানের ক্ষেত্রে মাঝে মাঝে মাইগ্রেটিং এ সমস্যা হয়। এছাড়াও উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮  এ ফ্রেশ ইন্সটল করলেও অনেক সময় অ্যাপ্লিকেশান ইন্সটল বা রান এ সমস্যা দেখায় যা কিনা আগের ভার্সনে ভালভাবেই চলত।

উইন্ডোজ এর ১টি অপশন ব্যাবহার করে আমরা এই ধরনের সমস্যা ফিক্স করতে পারি।

১) “Start” বাটন এ ক্লিক করে control panel সিলেক্ট করুন।








২) control panel থেকে “Programs select” করুন।





৩) “Programs and Feature” এর “Run programs made for previous versions of Windows”  অপশন সিলেক্ট করুন।




৪) Program Compatibility window open হবে, “Next” বাটন এ ক্লিক করুন।








৫) পরের  উইন্ডোয় পিসিতে ইন্সটল করা অ্যাপ্লিকেশানের লিস্ট শো করবে। ইন্সটল করা প্রোগ্রাম রান না হলে তা লিস্ট থেকে সিলেক্ট করে “Next” বাটন এ ক্লিক করুন।






ক) যদি নতুন ইন্সটল করতে চান তাহলে লিস্ট থেকে “Not Listed” সিলেক্ট করে “Next” বাটন এ ক্লিক করুন।






খ) “Browse” বাটন এ ক্লিক করে file location সিলেক্ট করে “Next” বাটন এ ক্লিক করুন।






৬) নতুন উইন্ডো থেকে “Troubleshoot Program” অপশন সিলেক্ট করুন।





৭) পরের উইন্ডোতে ৪টি অপশন পাবেন, আপনার প্রয়োজন অনুযায়ী ১টি অপশন সিলেক্ট করে “Next” বাটন এ ক্লিক করুন। সর্বাধিক সাধারন problem হিসেবে এখানে “The program worked in earlier versions of Windows but won’t install or run now”  অপশনটি সিলেক্ট করা হয়েছে।





৮) নতুন উইন্ডোতে আগের যে ভার্সনে অ্যাপ্লিকেশানটি ব্যাবহার করা হয়েছেতা সিলেক্ট করে “Next” বাটন এ ক্লিক করুন।





৯) নতুন উইন্ডোতে “Start the program” বাটনে ক্লিক করুন। ফলে অ্যাপ্লিকেশানটি আপনার সিলেক্ট করা windows version এর environment এ ইন্সটল বা রান হবে। লক্ষ রাখতে হবে যে প্রোগ্রাম ঠিক মত রান হয় কিনা বা ইন্সটল সফলভাবে হয় কিনা। “Next” বাটন এ ক্লিক করুন। ইন্সটল শেষে প্রোগ্রাম রান করে টেস্ট করে নিতে হবে।





১০) যদি প্রোগ্রাম ঠিক মত রান হয় বা ইন্সটল হয় তবে “Yes, save these settings for this program” অপশনটি সিলেক্ট করে সেটিংটি সেট করুন। আর যদি কোন সমস্যা হয় তবে “No, try again using different settings” অপশনটি সিলেক্ট করে আবার অন্য উইন্ডোজ ভার্সন সিলেক্ট করে আবার চেষ্টা করুন। আবার ৭ নাম্বার স্টেপ থেকে অনুসরণ করুন।





বিঃ দ্রঃ অ্যাপ্লিকেশানের সেটআপের কোন ফাইল মিসিং বা করাপ্ট (corrupt) হলে এই টিপস কাজ নাও করতে পারে। এছাড়া উইন্ডোজ ৭ ও উইন্ডোজ ৮ এ ইন্সটল করতে গেলে অনেক প্রোগ্রামই মাইক্রোসফট ডট নেট, ফ্রেম ওয়ার্ক ও মাইক্রোসফট ভিজুয়াল বেসিক সি++ এর সাপোর্ট চায়। মাইক্রোসফট এর ওয়েবসাইটে সব ভার্সনই পাবেন।
উইন্ডোজ ভিত্তিক প্রোগ্রাম ইন্সটল রিভিউ করছেন Unknown তে 5:51 PM রেটিং:

No comments:

কপিরাইট ২০১৬ © টিপস ওয়ার্ল্ড এর সর্বস্বত্ব সংরক্ষিত
ডিজাইন করেছেন আব্দুল্লাহ আল মামুন

যোগাযোগ

Name

Email *

Message *

Theme images by enot-poloskun. Powered by Blogger.