Top Ad unit 728 × 90

>
[]

আমারা কি শুধু পৃথিবীবাসী?

একজন মানুষের নিকট পৃথিবী হলো বিশাল কমলালেবুর মতো অতিকায় গোলাকার বস্তু যেখানে আমাদের মতো মানুষ নামক বুদ্ধিমান প্রাণীর বসবাস। কিন্তু এটাই কি আমাদের একমাত্র পরিচয়? এ উত্তরটি পৃথিবী থেকে মহাবিশ্বের বিভিন্ন দূরত্বে গিয়ে বিভিন্নভাবে দেয়া যায়।

পৃথিবীঃ বিষুবরেখা বরাবর ৬৩৭৮ কি.মি. ব্যাসার্ধ বিশিষ্ট সূর্য থেকে অবস্থানে তৃতীয় এবং সৌরজগতের ৫ম বৃহত্তম গ্রহ হচ্ছে আমাদের এই পৃথিবী। আলোর গতিতে পুরো পৃথিবীকে সাড়ে সাতবার অতিক্রম করতে সময় লাগে মাত্র ১ সেকেন্ড। পৃথিবীর মহাকর্ষীয় ক্ষেত্রের ৩৮৫০০০ কি.মি. পার হলেই পাওয়া যায় এর একমাত্র উপগ্রহ চাঁদকে। চাঁদ থেকে আলো পৃথিবী আসতে সময় লাগে ১.৩ সেকেন্ড।

সৌরজগৎঃ চোখ হঠাৎ চড়ক গাছ হবার উপক্রম হবে যখন একটু আগে জানা বিশাল পৃথিবীকে সৌরজগতের বাহিরে থেকে বিন্দু সদৃশ দেখাবে। সৌরজগতের ভর হলো পৃথিবীর ভরের ৩৩৩,৩৪৫.৯৯৭ গুণ। পুরো সৌর জগতের মাত্র ০.২% হলো পৃথিবীর ভর। সূর্যকে বছরে একবার প্রদক্ষিণ করতে আমরা পাড়ি দেই ৫৮৪০২০১৭৮ মাইল। সূর্য থেকে আমাদের কাছে আলো আসতে সময় লাগে ৮ মিনিট। তার মানে ঠিক এই মুহূর্তে যদি সূর্য ধ্বংস হয়ে যায় তাহলে আমরা তা জানতে ৮ মিনিট সময় লেগে যাবে। সৌরজগতের সীমানার শেষে সূর্য থেকে ৩০ A.U. ( ১ A.U.= ১ অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিট যা সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্বের সমান।) দুরে অবস্থিত নেপচুন। মহাকাশে মানুষের প্রথম ছোঁয়া ভয়েজার আমাদের থেকে ১১৯ A.U. দুরে আছে অর্থাৎ সৌরজগৎ থেকে বেরিয়ে সে ৮৯ A.U. পাড়ি দিয়েছে এতদিনে।


আমাদের প্রতিবেশীরাঃ সৌরজগতের সবচেয়ে কাছের নক্ষত্রটি হলো প্রক্সিমা সেণ্টরি। গ্যালাক্সির যে মেঘপুঞ্জতে আমদের অবস্থান তাতে সৌরজগতের মতো আরো ৫৩ টি তারকা ব্যবস্থা আছে যেখানে আমরা সহ আমাদের পৃথিবীর মতো আনুমানিক ছয়টি গ্রহ আছে। আমাদের অবস্থানরত মেঘপুঞ্জ ৩০ আলোকবর্ষ জুড়ে বিস্তৃত। গ্যালাক্সির কেন্দ্রের চারপাশে যে কক্ষপথের মতো উপবৃত্তাকার অঞ্চলে নক্ষত্ররাজি বিরাজমান তাই হলো মেঘপুঞ্জ।

আকাশগঙ্গাঃ আমরা সবাই জানি যে মহাবিশ্বের বিলিয়ন বিলিয়ন ছায়াপথের মাঝে আকাশগঙ্গা নামক ছায়াপথের অধিবাসি আমরা। আকাশগঙ্গার কেন্দ্রের চারপাশে আমাদের সূর্যের ঘুরে আসতে পাড়ি দিতে হয় ২৮০০০ আলোকবর্ষ বা ২৫০ মিলিয়ন বছর। পৃথিবীতে প্রাণের বিকাশের শুরু হতে এই পর্যন্ত সূর্য ১৫ বার এই দূরত্ব অতিক্রম করেছে। ৪০০ মিলিয়ন নক্ষত্র নিয়ে মহাবিশ্বের ১০০০০০ আলোকবর্ষ জুড়ে আকাশগঙ্গার ব্যাপ্তি।

ছায়াপথ স্তবকঃ অনেক ছায়াপথের এক একটি সমষ্টি হলো এক একটি ছায়াপথ স্তুবক। আমরা সহ আমাদের অবস্থানরত ছায়াপথ স্তবকটি ৪৭টি ছায়াপথ নিয়ে গঠিত। আমাদের প্রতিবেশি ছায়াপথ সমূহের মাঝে সবচেয়ে বড় এবং নিকটস্থ ছায়াপথটি হলো অ্যান্ড্রোমিডা। এর বিস্তৃতি ১.৫ লক্ষ আলোকবর্ষ জুড়ে।

ভার্গো মহাস্তবকঃ ছায়াপথেরর সমষ্টি হলো ছায়াপথ স্তবক। আর এই ছায়াপথ স্তবকের সমষ্টি হলো মহাস্তবক। ১০০টি ছায়াপথ স্তবক আর স্বতন্ত্র ২০০টি ছায়াপথ সহ ১১০ মিলিয়ন আলোকর্ষজুড়ে বিস্তৃত আমরা যে মহাস্তবকে বাস করছি তার নাম হলো ভার্গো মহাস্তবক।

দি পিসেস-সিটাস সুপারক্লাস্টার কমপ্লেক্সঃ এতক্ষণ আলোচিত ছায়াপথ, ছায়াপথ স্তবক ও মহাস্তবকগুলোর হিসাব সত্যি খুব বিশাল বিশাল ছিল। এই বিশালতাকে যদি আরো ১০ গুণ করে দিই তাহলে সেটা যে কল্পনাতীত হবে তা খুব সহজেই অনুমেয়। বাড়ি থেকে ১.৩ বিলিয়ন আলোক বর্ষ দুরে গেলে সে রকমই এই মহাবিশ্বের বিশালতা বেড়ে যায় দশগুণ। তখন ভার্গো মহাস্তবক সহ যে অগণিত মহাস্তবকের সমাবেশ দেখা যাবে তাকে বলা হয় দি পিসেস-সিটাস সুপারক্লাস্টার কমপ্লেক্স।

দৃশ্যমান মহাবিশ্বঃ এতসব বিলিয়ন বিলিয়ন হিসাবের মাঝে আমাদের দৃশ্যমান মহাবিশ্বের একটা সীমানা নির্দিষ্ট করা যাক। যেতে হবে ১৩.৭ বিলিয়ন আলোকবর্ষ দূরে। মোটামুটি এই হলো আমাদের দৃশ্যমান মহাবিশ্ব। এতটুকু পড়ার পর মহাবিশ্বকে সসীম বলে কেউ কেউ ভুল করতে পারে। সীমানা বললেও আসলে এটা যে দৃশ্যমান মহাবিশ্বের সীমানা। যার পরিমাণ মাত্র ৪%। তো এই ৪% এর মাঝে আছে ১০ মিলিয়ন মহাস্তবক আর ৩৫০ বিলিয়ন বড় বড় ছায়াপথ। যেখানে সূর্যসহ নক্ষত্রের সংখ্যা ৩০ বিলিয়ন ট্রিলিয়ন মানে ৩০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০,০০০টি নক্ষত্র। মহাবিশ্বের এই বিশাল বিশালতাকে একটু গাণিতিকভাবে তুলনা করা যাক।

*একজন মানুষের তুলনায় পৃথিবী ৩.৫ মিলিয়ন গুণ বড়।
*সৌরজগৎ পৃথিবীর তুলনায় ৩৬ বিলিয়ন গুণ বড় ।
*আমাদের অবস্থানরত ছায়াপথ স্তুবক সৌরজগত হতে ৫ মিলিয়ন গুণ বড় (যা পৃথিবীর তুলনায় ১.৪X১০^১৭)।
*দি পিসেস সিটাস সুপারক্লাস্টার কমপ্লেক্স দি ভার্গো মহাস্তবক হতে ১২ গুণ বড় (পৃথিবীর তুলনায় ১.৫X১০^১৮ গুণ)।
*সর্বশেষ দৃশ্যমান মহাবিশ্ব দি পিসেস সিটাস সুপারক্লাস্টারের ১০ গুণ আর পৃথিবীর তুলনায় ১.৯X১০^২২ গুণ। অর্থাৎ পুরো মহাবিশ্বকে ১.৯X১০^২২ টি পৃথিবী দিয়ে পূর্ণ করে দেয়া সম্ভব যেখানে একটি হবে আমাদের। এই হলো আমাদের চিরাচরিত মহাবিশ্ব যার খুব খুব ক্ষুদ্র একটা বিন্দুতে আছি আমি, আপনি, আমরা সবাই।
আমারা কি শুধু পৃথিবীবাসী? রিভিউ করছেন Unknown তে 6:51 AM রেটিং:

No comments:

কপিরাইট ২০১৬ © টিপস ওয়ার্ল্ড এর সর্বস্বত্ব সংরক্ষিত
ডিজাইন করেছেন আব্দুল্লাহ আল মামুন

যোগাযোগ

Name

Email *

Message *

Theme images by enot-poloskun. Powered by Blogger.