Top Ad unit 728 × 90

>
[]

রহস্যময় প্রাচীন আরব শহর পেত্রা

পৃথিবীর ইতিহাসে এমন কিছু সভ্যতা এবং শহর ছিল যা হারিয়ে গেছে বহুকাল আগেই। কিন্তু আজও রহস্যের চাদরে গা ঢাকা দিয়ে আছে সেগুলো। তার প্রকৃত ইতিহাস কি তা এখনও খুঁজে ফিরে গবেষকরা। কিন্তু তা যে শুধুই হয়ে আছে রহস্য!
তেমনই একটি প্রাচীন আরব শহর পেত্রা। পেত্রা শহরটি একটি গুহার মধ্যে তৈরি। খ্রীষ্টপূর্ব ৪ শতাব্দিতে এটি একটি শক্তিশালী রাজ্য ছিল এবং ব্যবসা বানিজ্যকে কেন্দ্র করে এখানে প্রায় ২০০০০ লোকের দৈনিক সমাগম হতো। যারা এই শহরের অধিবাসী ছিলেন তারা এই শহরটিকে ভালোবেসে ‘নাবাতাইনস’ বলে ডাকতো।
কঠিন পাথরের দেয়ালের গায়ে গ্রথিত এখানকার প্রাচীন দালানগুলোর মধ্যে সবচেয়ে বিখ্যাত হল ‘খাজনেত ফিরাউন’ নামের মন্দিরটি। এ মন্দিরটি ফারাওদের ধনভাণ্ডার নামেও বেশ পরিচিত। এছাড়াও এখানে রয়েছে একটি অর্ধগোলাকৃতির একটি নাট্যশালা যেখানে প্রায় ৩০০০ দর্শক একসাথে বসতে পারে।
দ্বিতীয় ও তৃতীয় শতকে বাণিজ্যিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ এ শহরটির দখল নেয় পামিরা। তখন থেকেই এর গুরুত্ব কমতে থাকে। সপ্তম শতকে মুসলমানরা ও দ্বাদশ শতকে ক্রুসেডাররা পেত্রার দখল নেয়।
মূলত এর পর থেকেই পেত্রা ধ্বংস হতে শুরু করে। এ ছাড়া ৩৬৩ সালে ভয়াবহ এক ভূমিকম্পে এ শহরের ৫০ ভাগই ক্ষতি সাধিত হয়। অনেকেই আবার ধারণা করেন শহরটিতে হয়তো ভিনগ্রহের বাসিন্দরা হামলা করেছিল।
এখনও এই শহরটি দর্শনার্থীদের আকর্ষনের কেন্দ্রবিন্দু। এটাকে পৃথিবীর সপ্তাষ্চর্যের একটি ধরা হয়। তবে শহরটি কি কারণে পরিত্যাক্ত করা হয়েছিল এটি এখনও সবার কাছে এক অপার রহস্য।

Source: Tunerpage
রহস্যময় প্রাচীন আরব শহর পেত্রা রিভিউ করছেন Unknown তে 11:22 AM রেটিং:

No comments:

কপিরাইট ২০১৬ © টিপস ওয়ার্ল্ড এর সর্বস্বত্ব সংরক্ষিত
ডিজাইন করেছেন আব্দুল্লাহ আল মামুন

যোগাযোগ

Name

Email *

Message *

Theme images by enot-poloskun. Powered by Blogger.