Top Ad unit 728 × 90

>
[]

ফ্লোরেন্টাইন পিৎজা

পিৎজা খেতে ভালোবাসে না এরকম লোক খুব কমই রয়েছে। যার প্রমাণ আমরা ঢাকার ফাস্টফুড শপগুলোতে গেলেই দেখতে পাই। সুস্বাদু এই খাবারটির স্বাদ নিতে হলে রাস্তার যানজট পেরিয়ে ও অনেক সময় ব্যয় করে আমাদেরকে যেতে হয় ফাস্টফুড শপে। তাই অনেক সময় মন চাইলেও পছন্দের এই খাবারটি খাওয়া হয় না। তবে এখন আপনি চাইলে বাড়িতেও তৈরি করতে পারেন সুস্বাদু এই খাবারটি। আজ আমরা ইতালিয়ান ফ্লোরেন্টাইন পিৎজা তৈরি সম্পর্কে জানবো।  

পিৎজা ডো তৈরি
প্রয়োজনীয় উপকরণ:
ময়দা আড়াই কাপ, ইস্ট ১ চা-চামচ, খাওয়ার সোডা আধা চা-চামচ, চিনি ১ টেবিল-চামচ, লবণ আধা চা-চামচ, তেল ৩ টেবিল-চামচ, গরম পানি মাখানোর জন্য।
প্রস্তুত প্রণালী:
সব উপরণ একসঙ্গে মিশিয়ে পানি দিয়ে মথে ১ ঘণ্টা ঢেকে রেখে দিন। পছন্দমতো ভাগ করে মোটা রুটি বেলে প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১০ মিনিট বেক করে ওভেন থেকে বের করে নিন।
পিৎজা সস তৈরি
প্রয়োজনীয় উপকরণ:
টমেটো ১ কেজি, পেঁয়াজ কুচি পৌনে এক কাপ, রসুন ছেঁচা ৩ টেবিল-চামচ, জলপাই তেল ৩ টেবিল-চামচ, চিনি ২ টেবিল-চামচ, শুকনা মরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, বেসিল শুকনা গুঁড়া ১ চা-চামচ, অরিগেনো ১ চা-চামচ, সিরকা ৪ টেবিল-চামচ।
প্রস্তুত প্রণালী:
টমেটো পাতলা আবরণ ছাড়িয়ে কুচি করে নিতে হবে। তেল গরম করে তাতে রসুন-পেঁয়াজ ভাজতে হবে। নরম হলে মরিচ, লবণ, চিনি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে টমেটো দিয়ে আরও কিছুক্ষণ নাড়াচাড়া করে বাকি উপকরণ দিয়ে নামাতে হবে।

পিৎজা তৈরি
প্রয়োজনীয় উপকরণ:
পিৎজা সস ১ কাপ, পিৎজা ডো প্রয়োজনমতো, টমেটো কুচি আধা কাপ, মাশরুম আধা কাপ, রসুন কুচি ১ টেবিল-চামচ, জলপাই তেল ২ টেবিল-চামচ, ইতালিয়ান সিজনিং ১ চা-চামচ, অরিগেনো ১ চা-চামচ, পার্সলে গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, শুকনা মরিচ গুঁড়া সামান্য, ক্যাপসিকাম কুচি সিকি কাপ, ডিম ১টি, কালো জলপাই ৫-৬টি, সবুজ জলপাই ৫-৬টি, ঢাকাই পনির ও মজারেলা পনির স্বাদমতো।
প্রস্তুত প্রণালী:
বেক করা ডোর ওপর ঢাকাই পনির, পিৎজা সস ও মজারেলা পনির দিন। ডিম ছাড়া বাকি সব উপকরণ দিয়ে ওভেনে ১০-১২ মিনিট বেক করে ওভেন থেকে নামিয়ে নিন। এবার পিৎজার ওপর পোচ করা ডিম দিয়ে মরিচ গুঁড়া, গোলমরিচ, অরিগেনো, পনির দিয়ে এক মিনিট বেক করে গরম গরম পরিবেশন করুন।
ফ্লোরেন্টাইন পিৎজা রিভিউ করছেন Unknown তে 8:02 AM রেটিং:

No comments:

কপিরাইট ২০১৬ © টিপস ওয়ার্ল্ড এর সর্বস্বত্ব সংরক্ষিত
ডিজাইন করেছেন আব্দুল্লাহ আল মামুন

যোগাযোগ

Name

Email *

Message *

Theme images by enot-poloskun. Powered by Blogger.