Top Ad unit 728 × 90

>
[]

সবুজ হবে চাঁদ!



আমরা বিজ্ঞানের এমন এক যুগে বাস করছি যেখানে এক দশক আগেও যে বিষয়গুলো বৈজ্ঞানিক কল্পকাহিনী হিসেবে শোনা যেতো এখন সেগুলোই হরহামেশা তৈরী হয়ে যাচ্ছে। ব্যাপারটা অনেকটা এমন হয়ে যাচ্ছে যে আজকে এক কল্পলেখক কল্পনার জগতে গিয়ে কিছু লিখছেন আর অল্প সময়ের মধ্যেই এক খ্যাপাটে বিজ্ঞানী তা সত্য বানিয়ে ফেলছেন!
এতকিছু বলার কারণ হলো, নাসার বিজ্ঞানীদের একটি ছোট্ট ঘোষণা, ‘আগামী কয়েক বছরের মধ্যেই সবুজ হবে চাঁদ’! চলুন খবরটি নিয়ে বিস্তারিত জেনে নেয়া যাক।




Arabidopsis হলো একটি ছোট আকারের ফুল গাছ। এর স্বভাব অনেকটা সরিষা বা বাঁধাকপি জাতীয় উদ্ভিদগুলোর মতো। প্রসঙ্গত এই উদ্ভিদগুলো অন্য কোন গ্রহে পরীক্ষামূলক উদ্ভিদ কলোনী স্থাপনের কাজে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে এই উদ্ভিদের অভ্যন্তরীন গঠন উদ্ভিদের অঙ্গসংস্থান বিদ্যা পাঠে আদর্শ মডেল হিসেবে ব্যবহৃত হয়; বিশেষ করে প্রথম উদ্ভিদ হিসেবে এর পূর্ণ জীন সিকোয়েন্স আবিষ্কারের পর থেকে।



এই উদ্ভিদটিকেই নাসা তাই নির্বাচন করেছে চাঁদের বুকে তৈরী হতে যাওয়া প্রথম বাগানের প্রথম উদ্ভিদ হিসেবে। তারা আগামী বছর থেকে নাসা এই কাজ শুরুর ঘোষণা দিয়েছে; এমনকি ২০২১ সাল থেকে মঙ্গলেও তাঁরা এই উদ্ভিদের চাষ শুরু করবেন!
যাই হোক, এই পদক্ষেপ আমাদের জানান দিয়ে গেল যে সামনের দিনগুলোতে হয়তো মানুষ গ্রহ থেকে গ্রহান্তর ভ্রমণের সময় সবুজ শস্যে ভরা গ্রহ উপহার পাবে। কতো অদ্ভুত হবে ব্যাপারটা, তাই না?

সবুজ হবে চাঁদ! রিভিউ করছেন Unknown তে 10:54 PM রেটিং:

No comments:

কপিরাইট ২০১৬ © টিপস ওয়ার্ল্ড এর সর্বস্বত্ব সংরক্ষিত
ডিজাইন করেছেন আব্দুল্লাহ আল মামুন

যোগাযোগ

Name

Email *

Message *

Theme images by enot-poloskun. Powered by Blogger.