Top Ad unit 728 × 90

>
[]

মঙ্গল গ্রহ নিয়ে গুজবঃ আসলেই কি মঙ্গল গ্রহকে চাঁদের সমান দেখা যাবে?

সম্প্রতি ইন্টারনেটে বিভিন্ন সাইট থেকে এমন একটি গুজব ছড়ানো হচ্ছে যে আগামী ২৭ শে আগস্ট মঙ্গল গ্রহ পৃথিবীর এতটাই কাছে আসবে যে সেটিকে চাঁদের সমান বড় দেখাবে। হুজুগে মেতে ফেসবুকে সবাই সেটা বিভিন্ন ভাবে প্রচার করছে। ঘটনাটিকে রঙ চরাতে চরাতে এখন এমন অবস্থা যে অনেকে বলছে আমরা একসাথে আকাশে দুটি চাঁদ দেখতে পাবো। আসলে এরকম কিছুই ঘটবে না, এটি সম্পূর্ণ একটি গুজব।

আসলে এই বিখ্যাত গুজব ছড়ানোর শুরুটা হয় ২০০৩ সালে একটি ই-মেইল থেকে, মঙ্গলগ্রহ নিয়ে ছড়ানো এই গুজবকে বলা হয় "মার্স হোক্স"| যদিও ই-মেইলে সবকিছু সঠিক ছিল। কিন্তু তার ভুল ব্যাখ্যা তৈরির মাধ্যমে এই গুজবের সূচনা হয়। এর আগের প্রায় ৬০,০০০ বছরের মাঝে মঙ্গলগ্রহ পৃথিবীর সবচেয়ে কাছে আসে ২০০৩ সালে। যদিও সেটি এক ঐতিহাসিক ঘটনা ছিল তবে দূরত্ব এতটা কম ছিল না যাতে মঙ্গলগ্রহকে চাঁদের সমান বড় দেখা যাবে। সেই দূরত্ব ছিল প্রায় ৫৬ মিলিয়ন কি.মি. | এর আগে খ্রিস্টপূর্ব ৫৭,৬১৭ সালে শেষবার মঙ্গল পৃথিবীর এতটা কাছে এসেছিল।


সেই ই-মেইলটির ছবি উপরে দেওয়া হল। ই-মেইলটির লাল রঙের চিহ্নিত অংশে খেয়াল করে দেখুন যে লেখা আছে, “At a modest 75-power magnification Mars will look as large as the full moon to the naked eye.” ,অর্থাৎ ৭৫ গুণ বিবর্ধন করলে মঙ্গলগ্রহকে খালি চোখে দেখা পূর্ণ চাঁদের সমান লাগবে। যার মানে দাঁড়ায় ৭৫X বিবর্ধন ক্ষমতা সম্পন্ন কোন টেলিস্কোপ বা দূরবীক্ষণ যন্ত্রের সাহায্যে আপনি এমনটা দেখতে পাবেন।

এই কথাটি নিয়েই যত ঝামেলা, এর ভুল ব্যাখ্যা করেই গুজবটির সূচনা হয়। অতিরঞ্জিত করে সবার মাঝে ভ্রান্তি ছড়ানো হয় যে পৃথিবীর আকাশে একই সাথে দুটি চাঁদ দেখা যাবে, অর্থাৎ মঙ্গলগ্রহকে খালি চোখেই চাঁদের সমান দেখা যাবে। এরপর ২০০৫ সাল থেকে আবার শুরু হয় গুজব ছড়ানো। এর ধারাবাহিকতায় প্রতি বছর ২৭ আগস্ট কাছাকাছি আসলেই এমন খবর শোনা যেতে থাকে যার কোন ভিত্তিই নেই। তবে এ ধরণের খবর সবার মাঝে অনেক আগ্রহ সৃষ্টি করে আর মানুষও যাচাই না করেই শেয়ার করতে থাকেন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

পৃথিবী ও মঙ্গলগ্রহ মূলত অনেকটা কাছাকাছি সমতলে থেকে পৃথিবীকে আলাদা উপবৃত্তাকার কক্ষপথে আলাদা বেগে প্রদক্ষিণ করছে। যা অনেকটা পাশাপাশি দুটি আলাদা রাস্তায় দুটি আলাদা গাড়ির ভিন্ন ভিন্ন বেগে যাওয়ার মত। ঘুরতে ঘুরতে কোন এক সময় এরা কাছাকাছি হয়ে যায় আবার কখনো দূরে চলে যায়।

ঘোরার সময় যখন পৃথিবী ও মঙ্গল সূর্যের একই পাশে চলে আসে তখনই কোন একসময় তাদের মাঝে দূরত্ব সবচেয়ে কম হয়। আবার যখন তারা সূর্যের দুই বিপরীত পাশে চলে যায় তখন দূরত্ব হয় সর্বোচ্চ।

যেহেতু সূর্যের চারদিকে পৃথিবীর কক্ষপথ মঙ্গলের কক্ষপথের চেয়ে ছোট, তাই সূর্যকে একবার প্রদক্ষিণ করতে পৃথিবী মঙ্গলের চেয়ে অনেক কম সময় নেয়। পৃথিবীর জন্য এক বছর যেখানে ৩৬৫ দিনে সেখানে মঙ্গল গ্রহে এক বছর হয় ৬৮৭ দিনে। আর এ কারণেই প্রদক্ষিণের সময় পৃথিবী বারবার মঙ্গলকে অতিক্রম করে। আর এই অতিক্রমের ঘটনা ঘটে প্রায় ৭৮০ দিন পর পর।

নির্দিষ্ট সময় পর পর হলেও প্রতিক্ষেত্রে এই দূরত্বগুলো একই থাকে না। কেননা গ্রহদের কক্ষপথ বৃত্তাকার নয়, উপবৃত্তাকার। অতিক্রম করার সময় কক্ষপথে মঙ্গলের অবস্থান কোথায় তার উপর নির্ভর করে একেকবার দূরত্ব একেকরকম হয়। ২০০৭ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত মঙ্গল ও পৃথিবীর নিকটতম অবস্থানের সময় এদের মধ্যবর্তী দূরত্বঃ
 ডিসেম্বর ২৪, ২০০৭ – ৮৮.২ মিলিয়ন কি.মি. জানুয়ারী ২৯, ২০১০ – ৯৯.৩ মিলিয়ন কি.মি.
 মার্চ ৩,২০১২ – ১০০.৭ মিলিয়ন কি.মি.
 এপ্রিল ৮, ২০১৪ – ৯২.৪ মিলিয়ন কি.মি.
 মে ২২, ২০১৬ – ৭৫.৩ মিলিয়ন কি.মি.
 জুলাই ২৭, ২০১৮ – ৫৭.৬ মিলিয়ন কি.মি.
 অক্টোবর ১৩, ২০২০ – ৬২.১ মিলিয়ন কি.মি.

সর্বনিম্ন অবস্থানের সময় মঙ্গলকে পৃথিবীর আকাশে একটি লাল রঙের যথেষ্ট উজ্জ্বল তারার মতই মনে হয়। তাই খালি চোখে মঙ্গল গ্রহকে চাঁদের সমান দেখার প্রশ্নই আসে না। আর উপরের তালিকা দেখেই বুঝতে পারছেন এ বছর মঙ্গল গ্রহ পৃথিবীর কাছেও আসছে না। এখন মঙ্গল আর পৃথিবীর অবস্থান সূর্যের দুই বিপরীত পাশে। তাই পরবর্তী নিকট অবস্থানের জন্য আমাদের অপেক্ষা করতে হবে ২০১৪ সালের ৮ এপ্রিল পর্যন্ত।

এটা ভেবেই অবাক লাগছে যে মানুষ কেন বলছে একসাথে আকাশে দুটি চাঁদ দেখা যাবে। মঙ্গল গ্রহ দূরেই থাকুক বা কাছে আসুক, তাঁরার মত উজ্জ্বল হোক কিংবা চাঁদের সমান বড়ই দেখাক না কেন তাতে মঙ্গল গ্রহ কি চাঁদ হয়ে যাবে?? মঙ্গল গ্রহ তো মঙ্গল গ্রহই থাকবে। পৃথিবীর উপগ্রহ মানে চাঁদ তো একটাই।

খ্রিস্টপূর্ব ৫৭,৬১৭ সাল এবং ২০০৩ সালের পর আবারো মঙ্গলগ্রহ পৃথিবীর এতটা কাছে অবস্থান করবে ২০৮৭ সালে। তবে একটা কথা অবশ্যই ভালোভাবে বুঝতে হবে যে, যদিও ঐ সময়ে মঙ্গলগ্রহকে স্বাভাবিকের চেয়ে উজ্জ্বল দেখাবে তবে তা উজ্জ্বল তারার মতই। কখনোই মঙ্গলগ্রহকে চাঁদের সমান উজ্জ্বল দেখা যাবে না।
মঙ্গল গ্রহ নিয়ে গুজবঃ আসলেই কি মঙ্গল গ্রহকে চাঁদের সমান দেখা যাবে? রিভিউ করছেন Unknown তে 10:56 PM রেটিং:

No comments:

কপিরাইট ২০১৬ © টিপস ওয়ার্ল্ড এর সর্বস্বত্ব সংরক্ষিত
ডিজাইন করেছেন আব্দুল্লাহ আল মামুন

যোগাযোগ

Name

Email *

Message *

Theme images by enot-poloskun. Powered by Blogger.