Top Ad unit 728 × 90

>
[]

নষ্ট মেমোরি কার্ড নিজে নিজে ঠিক করে নিন

ফোন যত দামেই হোক না কেন, মেমোরি কার্ড না থাকলে শতভাগ ব্যবহার নিশ্চিত করা যাবে না। কারণ ফোনে মেমোরি থাকে কম। তাই মেমোরি কার্ড ছাড়া যে কল্পনাই করা যায় না ফোনের পারফরমেন্সে। কিন্তু ফোনের মেমোরি কার্ড কখনও কখনও নষ্ট হয়ে যায়। আর মেমোরি কার্ড নষ্ট হওয়া মানে তো ফোনে কষ্ট করে জমানো অনেক কিছুই খোয়ানো। সাধারণ ফোনের মেমোরি কার্ড হঠাৎ খুলে ফেললে বা সংযোগ বিছিন্ন করলে তা নষ্ট হতে পারে।
নষ্ট মেমোরি কার্ড নিজে নিজে ঠিক করে নিন 500x281 নষ্ট মেমোরি কার্ড নিজে নিজে ঠিক করে নিন
জেনে নিন কীভাবে নষ্ট হওয়া মেমোরি কার্ড ঠিক করবেন-
দরকার হবে একটি কার্ড রিডার। এতে মেমোরি কার্ড ঢুকিয়ে কম্পিউটারে কানেক্ট করুন। খেয়াল রাখুন, হার্ড ড্রাইভের অন্যান্য ডিস্কের মতো মেমোরি কার্ড দেখালেও সেটিতে প্রবেশ করা যাবে না।
এবার আপনার উইন্ডোজের স্টার্ট মেন্যুতে গিয়ে cmd লিখুন। এতে আপনার স্টার্ট মেনুর ওপরের দিকে কমান্ড প্রম্পট (cmd) দেখা যাবে। এখন এর ওপর ডান বোতাম চেপে Run as administrator সিলেক্ট করে সেটি খুলুন। কমান্ড প্রম্প্ট চালু হলে এখানে chkdsk mr লিখে enter ক্লিক করুন। এখানে m হচ্ছে মেমোরি কার্ডের ড্রাইভ ।

কম্পিউটারে কার্ডের ড্রাইভ দেখতে পেলে এখানে ‘চেক ডিস্ক’ কমপ্লিট হতে দিন।
এখানে convert lost chains to files বার্তা এলে y টিপুন। এ ক্ষেত্রে ফাইল ঠিক থাকলে কার্ডের তথ্য আবার ব্যবহার করা যাবে।
মেমোরি কার্ড যদি invalid file system দেখায় তাহলে সেটির ড্রাইভের ডান ক্লিক করে Format-এ ক্লিক করুন। File system থেকে FAT নির্বাচন করে Quick format-এর টিক চিহ্ন তুলে দিয়ে Format-এ ক্লিক করুন। ফরম্যাট সম্পন্ন হলে মেমোরি কার্ডের তথ্য হারালেও কার্ড নষ্ট হবে না।
নানাভাবে এমন অকেজো মেমোরি কার্ড সচল করা গেলেও সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত এবং বাহ্যিকভাবে নষ্ট প্রায় কার্ডকে ঠিক করতে ডেটা রিকভারি সফটওয়্যার ব্যবহার করতে হবে। মেমোরি কার্ডের তথ্য দেখা যাচ্ছে, কিন্তু সেটি ব্যবহার করা না গেলে আপনাকে এই সফটওয়্যার সমাধান দিতে পারে। এ ক্ষেত্রে ডেটা উপস্থিত থাকে কিন্তু কম্পিউটার বা অন্য যন্ত্র সেটিকে ‘রিড’ করতে পারে না।
নষ্ট মেমোরি কার্ড নিজে নিজে ঠিক করে নিন রিভিউ করছেন Abdullah Al Mamun তে 7:57 AM রেটিং:

No comments:

কপিরাইট ২০১৬ © টিপস ওয়ার্ল্ড এর সর্বস্বত্ব সংরক্ষিত
ডিজাইন করেছেন আব্দুল্লাহ আল মামুন

যোগাযোগ

Name

Email *

Message *

Theme images by enot-poloskun. Powered by Blogger.