Top Ad unit 728 × 90

>
[]

সৌন্দর্যচর্চা ও স্বাস্থ্যরক্ষায় সবুজ চা!

চা খেতে কে না ভালবাসে? ধোঁয়াওঠা উষ্ণ চায়ের সুবাসে যেমন চনমনে চাঙা হন আপনি, পেয়ালায় এক চুমুকে চোখ বুঁজে যেমন হারিয়ে যান বহু দূর, তেমনি গ্রিন টি বা সবুজ চা পান সৌন্দর্যচর্চায় অনেকখানি এগিয়ে দিতে পারে আপনাকে।

অনেকেই বলেন, ত্বকের যত্ন সৌন্দর্যচর্চায় খুবই গুরুত্বপূর্ণ। লাবণ্যময় সতেজ ত্বকের জন্য অত্যন্ত উপকারী সবুজ চা। এজন্যই নানা প্রসাধন সামগ্রীতে ব্যবহূত হয় সবুজ চায়ের নির্যাস। কারণ, সবুজ চায়ে অ্যান্টি-অক্সিডেন্টসহ বেশ কিছু স্বাস্থ্যকর পুষ্টি উপাদান রয়েছে।




সবুজ চায়ের গুণাগুণ অনিঃশেষ! উল্লেখযোগ্য কয়েকটি দিক-

১. সূর্যালোকের অতিবেগুনি রশ্মির ক্ষতিকর প্রভাবে অল্প বয়সেই বুড়িয়ে যেতে পারে আপনার ত্বক। কিন্তু সবুজ চায়ের অ্যান্টি-অক্সিডেন্ট ক্ষতিকর উপাদান রোধ করে ত্বককে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা করে। আপনাকে রাখবে সবসময় সতেজ ও লাবণ্যময়।


২. সবুজ চা পান যেমন ত্বকের ভেতর থেকে সুরক্ষা দেবে, তেমনি রোদে পোড়া ত্বক স্বাভাবিক করতেও মাখা যেতে পারে সবুজ চা। এতে যেমন ত্বকের রোদ-পোড়া ভাব দূর হবে, তেমনি ত্বকও থাকবে সতেজ।

৩. সবুজ চায়ের অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের ক্যানসারের সঙ্গে লড়াইয়েও রাখে গুরুত্বপূর্ণ ভূমিকা। ক্যানসারের ক্ষতিকারক এনজাইম ঠেকাতে সহায়তা করে চায়ের এ উপাদান। তাই দীর্ঘমেয়াদী ক্ষতি ঠেকাতে এই চায়ের গুনাগুন পরীক্ষিত।


৪. প্রকৃতির এই অনন্য উপহার মানবকোষের নবায়নের প্রক্রিয়ায় দারুণ ভূমিকা রাখতে সক্ষম। পুরোনো কোষগুলোকে জৈবিকভাবে শক্তি জোগাতে পারে সবুজ চায়ের ‘পলিফেনল’ উপাদান। এভাবে অকালে বুড়িয়ে যাওয়া রোধ করতেও সহায়তা করে সবুজ চা।

৫. ত্বকের প্রদাহ থেকে মুক্তি দিতেও বিরাট উপশমকারীর ভূমিকা নিতে পারে সবুজ চা। এ ছাড়া ত্বকের প্রদাহজনিত রোগের ক্ষতিকর প্রভাব ঠেকাতে সাহায্য করবে এই চা।

৬. ব্রণ ও ফুসকুড়ি ঠেকাতে খুবই উপকারে আসে সবুজ চায়ের ব্যাকটেরিয়ারোধক উপাদান ‘ক্যাটেচিন’। ত্বকের হরমোনের ওপর ক্রিয়া করে ব্রণ ও ফুসকুড়ি রোধে ভূমিকা রাখে এটা। সবুজ চা হালকা করে পানিতে ভিজিয়ে পুরো মুখে মাখিয়ে রাখলেও উপকার পাবেন আপনি।

সবুজ চায়ের অনিঃশেষ উপকারের কথা সর্বজনবিদিত, তাই, সবুজ চা হতে পারে সৌন্দর্যচর্চা ও স্বাস্থ্যরক্ষায় অন্যতম সহযোগী।
সৌন্দর্যচর্চা ও স্বাস্থ্যরক্ষায় সবুজ চা! রিভিউ করছেন Unknown তে 8:20 AM রেটিং:

No comments:

কপিরাইট ২০১৬ © টিপস ওয়ার্ল্ড এর সর্বস্বত্ব সংরক্ষিত
ডিজাইন করেছেন আব্দুল্লাহ আল মামুন

যোগাযোগ

Name

Email *

Message *

Theme images by enot-poloskun. Powered by Blogger.