Top Ad unit 728 × 90

>
[]

মোবাইলফোন নিয়ে আমাদের কয়েকটি ভ্রান্ত ধারনা , জানলে নিজেই অবাক হবেন ।


সারারাত ধরে মোবাইল চার্জ দেওয়া কি ভালো? আইপ্যাডের অ্যাডাপ্টর দিয়ে আইফোনে চার্জ দিলে কি কোনো ক্ষতি হবে?
স্মার্টফোন ও ল্যাপটপ ব্যবহারে যতখানি অভিজ্ঞতাই থাকুক না কেন প্রযুক্তি কীভাবে কাজ করে তা নিয়ে আমাদের মনে অসংখ্য প্রশ্ন জাগে। প্রযুক্তির সঠিক ব্যবহার হচ্ছে কি না, তা নিয়ে বিভিন্ন প্রশ্নের সমাধান বা ধারণা পাওয়া গেলেও এর সবগুলোই সঠিক নয়। কনজুমার প্রযুক্তি নিয়ে প্রচলিত কয়েকটি মিথ বা ধারণা প্রচলিত রয়েছে, যা প্রায়ই আমাদের ভুল ধারণা হিসেবে প্রমাণিত হয়। সম্প্রতি ব্যবসা ও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডার আমাদের প্রচলিত আটটি ভুল ধারণা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

চার্জ দেওয়া অবস্থায় ফোন ফেলে রাখলে ব্যাটারি নষ্ট হয়
ব্যাটারির চার্জ পূর্ণ হয়ে গেলেও অনেকেই চার্জার সরিয়ে নিতে ভুলে যান এবং অনেক ক্ষেত্রে দেখা যায় সারারাত ফোনটি চার্জারের সঙ্গেই সংযুক্ত থেকে যায়। অনেকেই ধারণা করেন, এতে ফোনের ব্যাটারি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু এতে ব্যাটারির ক্ষতি হওয়ার কোনো প্রমাণ এখন পর্যন্ত মেলেনি। আধুনিক স্মার্টফোনগুলোতে এখন লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহৃত হয় যা যথেষ্ট স্মার্ট, তাই চার্জ পূর্ণ হয়ে গেলে ব্যাটারিতে চার্জ হওয়া বন্ধ হয়ে যায়।
অধিক মেগাপিক্সেল মানেই উন্নত ক্যামেরা
১২ মেগাপিক্সেল আর ৮ মেগাপিক্সেল ক্যামেরার মধ্যে পার্থক্য কী? আদতে তেমন কোনো পার্থক্য চোখে পড়ে না। ছবির মান নির্ভর করে ক্যামেরা সেন্সর কী পরিমাণ আলো গ্রহণ করে তার ওপর। সাধারণত বড় সেন্সরে বড় পিক্সেল থাকে এবং পিক্সেল যত বড় হয় এটি তত বেশি আলো গ্রহণ করতে পারে। তাই মেগাপিক্সেলের সংখ্যার চেয়ে মেগাপিক্সেল আকার বেশি গুরুত্বপূর্ণ। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চের প্রযুক্তি বিশ্লেষক ম্যাথিউ প্যানজারিনো মেগাপিক্সেলের ভূমিকা প্রসঙ্গে বলেন, ধরুন ঝড়বৃষ্টিতে একটি অঙ্গুষ্ঠানা (সেলাইয়ের জন্য আঙুলের টোপর) ধরে বৃষ্টি ধরার চেষ্টা করছেন। আপনার অঙ্গুষ্ঠানা যত বড় হবে, তত বেশি বৃষ্টি আপনি তত কম সময়ের মধ্যে ধরতে পারবেন। মেগাপিক্সেলের রূপক অর্থে অঙ্গুষ্ঠানা ব্যবহারের কথা বলা হয়েছে। আপনি যদি কয়েকটি অঙ্গুষ্ঠানার পরিবর্তে কয়েকটি বালতি দিয়ে চেষ্টা করেন আরও ভালোভাবে বৃষ্টির ফোঁটা ধরতে পারবেন।
ব্যাটারির চার্জ একেবারে শেষ না হলে চার্জ দেওয়া যাবে না
স্মার্টফোনের লিথিয়াম-আয়ন ব্যাটারি-সম্পর্কিত এটি বহুল প্রচলিত একটি ধারণা। বিশেষজ্ঞদের মত হচ্ছে, ব্যাটারির চার্জ একেবারে শেষ হওয়ার আগেই চার্জ দেওয়া শুরু করলে কোনো ক্ষতি নেই; বরং তা ব্যাটারির আয়ুর পক্ষে ভালো। চার্জ ধরে রাখার ক্ষমতা পুরোপুরি হারানোর আগে ব্যাটারিকে চার্জ চক্রের একটা নির্দিষ্ট সীমা পার করতে হয়। তাই ব্যাটারি পুরোনো হয়ে গেলে ব্যাটারির আয়ু কমে যেতে থাকে। যখন চার্জ পুরোপুরি শেষ হয়ে যায়, তখন একটি চক্র শেষ হয়। ব্যাটারির আয়ু বাড়াতে তাই কিছু চার্জ থাকা অবস্থায় আবার মোবাইল চার্জ দেওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

স্মার্টফোনের ডিসপ্লের রেজুলেশন বেশি হলে ভালো
এই নির্দিষ্ট বিষয়টি নিয়ে কয়েকজন বিশেষজ্ঞ যুক্তি দেখিয়েছেন, স্মার্টফোনে স্ক্রিন রেজুলেশনের বিষয়টি তেমন কোনো বিষয়ই নয়। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গিজমোডো প্রযুক্তি বিশেষজ্ঞদের বরাত দিয়ে দাবি করেছে, ডিসপ্লেতে প্রতি ইঞ্চিতে ৩০০ পিক্সেলের বেশি হয়ে গেলে মানুষ আর খালি চোখে পার্থক্য ধরতে পারে না। এ বছরের শুরুতে স্মার্টফোন নির্মাতা এলজি জি৩ নামে কোয়াড এইচডি স্মার্টফোন তৈরি করেছে যার রেজুলেশন হচ্ছে ২৫৬০ বাই ১৪৪০, যা গড়পড়তা স্মার্টফোনের চেয়ে অনেক বেশি। গড়পড়তা হাই-এন্ডের স্মার্টফোনে ১৯২০ বাই ১০৮০ রেজুলেশনের ডিসপ্লে থাকে। বিশেষজ্ঞরা বলছেন, মানুষের চোখ যেহেতু একটি নির্দিষ্ট পয়েন্টের পর আর পিক্সেলের প্রভাব ধরতে পারে না তাই রেজুলেশনের এই সংখ্যা আসলে কোনো কাজে আসে কি না, তা এখনো পরিষ্কার নয়।
বিশেষজ্ঞরা এলজির জি৩ স্মার্টফোনটির উচ্চ রেজুলেশনের ডিসপ্লের সঙ্গে ১০৮০ পিক্সেলের স্যামসাংয়ের গ্যালাক্সি এস৫ স্মার্টফোনের রেজুলেশনের পার্থক্য বের করতে পরীক্ষা চালান। কিন্তু শার্পনেসের ক্ষেত্রে তেমন কোনো পার্থক্য ধরতে পারেননি তাঁরা। এ কারণে এই অ্যাপলের মতো বেশ কয়েকটি প্রতিষ্ঠান অধিক ঘনত্বের ডিসপ্লের পরিবর্তে ব্রাইটনেস বা উজ্জ্বলতার দিকে বেশি মনোযোগী হয়েছে।

আইপ্যাডের চার্জার দিয়ে আইফোন চার্জ দিলে ক্ষতি
আইপ্যাডের চার্জার দিয়ে আইফোন চার্জ দেওয়া ভালো নাকি খারাপ তার উত্তর শুধু হ্যাঁ বা না নিয়ে দেওয়া যায় না। অ্যাপলের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ১২ ওয়াটের আইপ্যাড অ্যাডাপ্টর দিয়ে আইফোন ও আইপ্যাড উভয়ই চার্জ দেওয়া যায়। অবশ্য ইলেকট্রনিকস বিশ্লেষক প্রতিষ্ঠান এইআই সিস্টেমের প্রধান প্রযুক্তি কর্মকর্তা স্টিভ স্যান্ডলার দাবি করেছেন, নিয়মিত আইপ্যাডের চার্জার দিয়ে চার্জ দিতে থাকলে তা ব্যাটারির ওপর ধকল তৈরি করে। এতে এক বছরের বেশি সময় লাগতে পারে বলে ব্যাটারিতে কোনো প্রভাব পড়ছে কি না, নিজেই খেয়াল করে দেখতে পারেন
মোবাইলফোন নিয়ে আমাদের কয়েকটি ভ্রান্ত ধারনা , জানলে নিজেই অবাক হবেন । রিভিউ করছেন Unknown তে 9:38 AM রেটিং:

No comments:

কপিরাইট ২০১৬ © টিপস ওয়ার্ল্ড এর সর্বস্বত্ব সংরক্ষিত
ডিজাইন করেছেন আব্দুল্লাহ আল মামুন

যোগাযোগ

Name

Email *

Message *

Theme images by enot-poloskun. Powered by Blogger.